04/29/20

প্রবচন ডেস্ক: আজ ২৯ এপ্রিল বুধবার বাসা-বাড়িতে টিভি চ্যানেলে সম্প্রচারিত তারাবীর নামার অনুসরণ করে ইক্তেদা না করার জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে একটি প্রেস রিলিজ প্রকাশ করা হয়। 

ফাউন্ডেশনের অতিরিক্ত সচিব আনিস মাহমুদ সাক্ষরিত ওই প্রেস রিলিজে বলা হয়, সম্প্রতি কোন কোন টিভি চ্যানেলে তারাবীর নামায সম্প্রচারের মাধ্যমে ইমাম সাহেবকে অনুসরণ করে নিজ নিজ বাসা-বাড়িতে তারাবীর নামায আদায় করার বিষয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে মর্মে জানা যায়। ইসলামী শরীয়তের বিধান অনুযায়ী, জামাতে নামায আদায়ের ক্ষেত্রে কাতারের সংলগ্নতা (ইত্তেসাল) জামাত ও ইক্তেদা সহীহ হওয়ার অন্যতম প্রধান শর্ত এবং এটি মানা না হলে নামায সহীহ হবে না। তাই টিভি চ্যানেলে সম্প্রচারিত তারাবীর নামাযের ইমাম সাহেবের তিলাওয়াত শুনে ও রুকু-সিজদার অনুসরণে নিজ নিজ বাসা-বাড়িতে ইক্তেদা করে তারাবীহ নামাজ আদায় করা হলে তা কোনভাবেই শরীয়তসম্মত হবে না মর্মে বিশিষ্ট মুফতি ও আলেমগণ মতামত প্রদান করেছেন।

বিষয়টি অনুধাবন করে জনমনে বিভ্রান্তি সৃষ্টি পরিহারকল্পে টিভি চ্যানেলে তারাবী নামাযসহ অন্যান্য নামায সম্প্রচার হতে বিরত থাকার জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে সংশ্লিষ্ট সকলকে বিশেষভাবে অনুরােধ করা হলাে।

-কেএইচ




বিষয়: তারাবীর নামায নিয়ে একটি বিতর্ক ও তার অবসান

আলোচক:
মুফতি জসিম উদ্দীন (হাফি.),
সিনিয়র মুহাদ্দিস, দারুল উলুম হাটহাজারী


জামায়াতের সংস্কারপন্থীদের নতুন দল ...প্রবচন ডেস্ক: মুক্তিযুদ্ধের বিরোধিতাসহ দলের অভ্যন্তরীণ বিভিন্ন বিষয়ে ভিন্নমত পোষণ করে বাংলাদেশ জামায়াতে ইসলামী থেকে বেরিয়ে আসা অংশটি নতুন দল নিয়ে রাজনীতিতে আসছে। ‘আমার বাংলাদেশ পার্টি (এ বি পার্টি)’ নামে দলের নাম চূড়ান্ত হয়েছে। করোনা পরিস্থিতির মধ্যেই আগামী শনিবার সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ নাম ঘোষণা করা হবে।


জানা গেছে, গত বছরের এপ্রিলে জামায়াত থেকে বেরিয়ে আসা নেতাকর্মী ও সমর্থকদের যে অংশটি ‘জনআকাঙ্ক্ষার বাংলাদেশ’ নামের নতুন রাজনৈতিক মঞ্চ গঠন করেছিল, তাদের উদ্যোগেই নতুন এ দল হচ্ছে। তাদের সঙ্গে যুক্ত আছে দীর্ঘদিন ধরে জামায়াতের উপেক্ষিত নেতাকর্মীদের একটি অংশ। তবে নতুন দলটির মুখ্য নেতৃত্বে কে থাকছেন, তা এখনও স্পষ্ট নয়। যদিও জামায়াত থেকে পদত্যাগী নেতা ব্যারিস্টার আবদুর রাজ্জাকের নাম আলোচনায় রয়েছে।

জনআকাঙ্ক্ষার প্রধান সমন্বয়ক মজিবুর রহমান মন্জু নতুন দল ঘোষণার কথা স্বীকার করে যুগান্তরকে বলেন, ২ মে শনিবার সকাল ১১টায় বিজয় নগরের কেন্দ্রীয় দফতরে সংবাদ সম্মেলনে ঘোষণা করা হবে দলের নাম, কর্মসূচি ও আহ্বায়ক কমিটি। নতুন দলের আহ্বায়ক কমিটি ১৩০ সদস্যের হতে পারে। এই কমিটি দলের গঠনতন্ত্র চূড়ান্ত করবে এবং আগামী এক বছরের মধ্যে দেশের সব জেলা কমিটি গঠন করবে। পরে কাউন্সিলের মাধ্যমে দলের নতুন নেতৃত্ব আসবে।

জামায়াতে ইসলামীর সংস্কার ও মুক্তিযুদ্ধের সময়ের ভূমিকার জন্য জাতির কাছে ক্ষমা না চাওয়ার প্রশ্নে গত বছরের ফেব্রুয়ারিতে আবদুর রাজ্জাক দল থেকে পদত্যাগ করেন। তিনি জামায়াতের জ্যেষ্ঠ সহকারী সেক্রেটারি জেনারেল ছিলেন। তখন রাজ্জাক নতুন দল না করা এবং সক্রিয় রাজনীতিতে না থাকার কথা বলেছিলেন। যদিও তার শুভাকাক্সক্ষী ও সমর্থকদের অনুরোধে তিনি মত পাল্টেছেন বলে জানা গেছে। পদত্যাগের সময় রাজ্জাকের অবস্থানকে সমর্থন করে জামায়াত থেকে বহিষ্কৃত হয়েছিলেন ছাত্রশিবিরের সাবেক সভাপতি মুজিবুর রহমান। পরে তাকে সমন্বয়ক করে ‘জনআকাঙ্ক্ষার বাংলাদেশ’ গঠন করা হয়। সংগঠকেরা বলছেন, নতুন দলের নাম ঘোষণার পর জনআকাঙ্ক্ষা নামটি থাকবে না।

এদিকে গত বছরের ফেব্রুয়ারিতে আবদুর রাজ্জাকের পদত্যাগ এবং মুজিবুর রহমানকে বহিষ্কারের প্রেক্ষাপটে জামায়াত ঘোষণা দিয়েছিল নতুন নামে দল করার। এ লক্ষ্যে জামায়াতের তৎকালীন সেক্রেটারি জেনারেল শফিকুর রহমানের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি কমিটিও করা হয়েছে বলে তখন এক সাংগঠনিক নির্দেশনায় নেতাকর্মীদের জানিয়েছিল জামায়াত। কিন্তু এক বছর পার হলেও নতুন দল হয়নি। এর মধ্যে গত বছর শফিকুর রহমান লন্ডন সফর করেন, সেখানে দলীয় সংহতি রক্ষায় নেতাকর্মীদের সঙ্গে বৈঠক করেন। পাশাপাশি আবদুর রাজ্জাক যাতে নতুন উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত না হন, সেজন্য তাকে অনুরোধ করেন। শফিকুর রহমান এখন জামায়াতে ইসলামীর আমীর।

জনআকাঙ্ক্ষার দায়িত্বশীল একটি সূত্র জানায়, জামায়াতের তৎকালীন সেক্রেটারির সেই উদ্যোগ সফল হয়নি। আবদুর রাজ্জাক যুক্তরাজ্য ও ইউরোপের বিভিন্ন দেশসহ যেসব দেশে জামায়াতের ভালো সংগঠন আছে, তাদের সংগঠিত করতে ‘জনআকাঙ্ক্ষা’কে সহায়তা করেছেন। এরই মধ্যে নতুন দল ‘আমার বাংলাদেশ পার্টি’র জন্য লন্ডনে জামায়াত ঘরানার তিনজনকে আনুষ্ঠানিক দায়িত্ব দেয়া হয়েছে।

সূত্র জানায়, ইতোমধ্যে নতুন দলের উদ্যোক্তারা দেশের ৪৫ জেলা সফর করেছেন। ১৫০টি সভা সেমিনার করেছেন। জনআকাঙ্ক্ষার দায়িত্বশীল একাধিক নেতা দাবি করেন, জামায়াতের বিভিন্ন পর্যায়ের সাবেক ও বর্তমান দায়িত্বশীলদের অনেকে ভেতরে-ভেতরে তাদের সঙ্গে যোগাযোগ রেখেছিলেন, যারা জামায়াতে দীর্ঘদিন ধরে উপেক্ষিত। তাদের অনেককে নতুন দলে দেখা যাবে।

সূত্র জানায়, সোমবার নতুন দলের নাম ঘোষণা উপলক্ষে ‘জনআকাঙ্ক্ষা’র সেগুনবাগিচার কেন্দ্রীয় কার্যালয়ে বৈঠক করেছেন নেতারা। এ বৈঠকেই শনিবার সংবাদ সম্মেলন করে দলের নাম ঘোষণার বিষয়টি চূড়ান্ত হয়। সাবেক সচিব এএফএম সোলাইমান চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন জনআকাঙ্ক্ষার প্রধান সমন্বয়ক মজিবুর রহমান মন্জু, কেন্দ্রীয় সংগঠক অধ্যাপক ডা. মেজর (অব.) ওহাব মিনার, সুপ্রিমকোর্টের আইনজীবী তাজুল ইসলাম, ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ, ব্যারিস্টার যুবায়ের আহমেদ ভূঁইয়া, যুবনেতা সাজ্জাদ হোসাইন, খালিদ হাসান, আনোয়ার সাদাত টুটুল, আমিনুল ইসলাম এফসিএ, এসএম আবদুর রহমান, ডিএইচ মারুফ, ওবায়দুল্লাহ মামুন, অ্যাডভোকেট সাঈদ নোমান, আমজাদ হুসেইন, আবদুল্লাহ আল হাসান প্রমুখ।

বরিশালে খাদ্য গুদামের চাল পাচারকালে ...
প্রবচন: চাঁদপুরের প্রধান বাণিজ্যিক এলাকা পুরাণবাজারে নদীর ঘাট থেকে স্থানীয় ব্যবসায়ীদের ২ হাজার ১শ’ বস্তা চাল নিয়ে একটি কার্গো উধাও হওয়ার খবর পাওয়া গেছে। মঙ্গলবার ভোরে চাঁদপুর নদী বন্দরের ভূঁইয়ার ঘাটে এ ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্ত মফিজ হাজীসহ কয়েকজন ব্যবসায়ী এ তথ্য জানিয়েছেন।

চাল ব্যাবসায়ীরা জানান, ট্রান্সপোর্টের মাধ্যমে পাবনা নগরবাড়ি ঘাট থেকে পুরান বাজারের ৫ থেকে ৭ জন চাল ব্যবসায়ী চাহিদা অনুযায়ী কয়েক হাজার বস্তা চাল আমদানি করে। একটি কার্গোতে সেই চাল পুরাণবাজার ঘাটে আনা হয়। সোমবার কিছু চাল নামানো হয়েছে। তারপর ব্যবসায়ীদের না জানিয়ে কার্গোটি রাতের অন্ধকারে ঘাট থেকে উধাও হয়ে যায়। মঙ্গলবার সকালে ঘাটে চালভর্তি কার্গোটি দেখতে না পেয়ে গদিঘর লেবার ও ব্যবসায়ীরা উধাও হয়ে যাওয়া কার্গোটি খুঁজতে থাকে।

কার্গোতে পুরাণাবাজারের ব্যবসায়ী পরেশ মালাকার, মফিজ হাজী, রাজলক্ষ্মী ভান্ডারের শম্ভু সাহা, আনিছ বেপারী, মক্কা ট্রেডার্সসহ আরো কয়েকজন ব্যবসায়ীর ২ হাজার ১০০ বস্তা চাল ছিল।

এ বিষয়ে চাঁদপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাছিম উদ্দিন বলেন, চালসহ কার্গো উধাও হয়ে যাওয়ার বিষয়টি আমরা শুনেছি। ব্যবসায়ীরা বলেছেন, তারা লিখিত অভিযোগ দেবেন। আমরাও বিষয়টি খতিয়ে দেখছি।

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget