মাওলানা আশরাফ আলী নিজামপুরী   
চট্টগ্রাম উত্তর জেলার মীরস্বরাই উপজেলার ঐতিহ্যবাহী প্রাচীনতম শিক্ষা কেন্দ্র আবুরহাট মুনিরুল ইসলাম মাদ্রাসার মহান স্থপতি বিশ্ব বরেণ্য আলেমেদ্বীন হযরত মাওলানা গাজী এলাহী বখশ সাহেবের চতুর্থ সাহেবযাদা অত্র মাদরাসার স্বনামধন্য মুহতামিম হযরত মাওলানা নুরুল হুদা সাহেব
১৯৩৭ ইংরেজি সনে মীরস্বরাই থানার মুরাদপুর গ্ৰামে জন্ম গ্ৰহন করেন।
১৯৪২ সনে তাঁর পিতা মাওঃ এলাহি বখশ (রাহ) ইন্তেকাল করলে তিনি পাঁচ বৎসর বয়সে পিতা হারা হয়ে যান এবং এতীম হয়ে পিতৃস্নেহ থেকে বঞ্চিত হয়ে যান তাঁর নানার বাড়ি মীরস্বরাই ছদমারদিঘী এলাকায় হওয়ার সুবাদে তিনি
ছদমারদিঘী প্রাইমারি স্কুলে লেখাপড়া করেন এবং তাঁর আপন মামা মাওঃ সুলতান আহমদ খান (ফাযিলে দারুল উলুম দেওবন্দ) থেকে কায়দায়ে বোগদাদী ,আমপারা এবং বিশুদ্ধ কুরাআনের শিক্ষা গ্ৰহন করেন অতঃপর ১৯৪৪ সনে আবুরহাট মুনিরুল ইসলাম মাদরাসায় ভর্তি হওয়ার সৌভাগ্য অর্জন করেন এবং উর্দু,ফার্সি, আরবী ব‍্যকরণ সহ জামাতে শশম পর্যন্ত আবুরহাট মাদরাসায় লেখাপড়া করেন। অতঃপর দক্ষিণ চট্টগ্রামের রাঙ্গুনিয়া কোদালা মাদরাসায় এক বছর, জামেয়া ইসলামিয়া জমিরিয়া কাসিমুল উলূম পটিয়া মাদরাসায় এক বছর লেখাপড়া করে ১৯৬২-৬৩ ইংরেজী সনে বন্দর নগরী চট্টগ্রাম চাক্তাই মিয়াখাঁ নগর মোজাহিরুল উলূম মাদরাসায় মিশকাত জামাত ও দাওরা তথা উলা ও টাইটেল জামাত শেষ করে লেখাপড়ার সমাপ্তি টানেন।মোজাহিরুল উলূম মাদরাসায় দাওরায়ে হাদিস পাশ করার পর ১৯৬৩ ইংরেজী সনে নিজ পিতার প্রতিষ্ঠিত মীরস্বরাই থানার ঐতিহ্যবাহী আবুরহাট মুনিরুল ইসলাম মাদরাসায় শিক্ষক হিসেবে তিনি যোগদান করেন । এখানে দু'বছর শিক্ষকতা করার পর হযরত মাওলানা আমিনুল হক সাহেব রাহ.এর মধ‍্যস্ততায় এবং হযরত মাওলানা জহুরুল হক সাহেব রাহ.এর পরামর্শে দেশের পশ্চিম অঞ্চলে তথা খুলনা জেলায় চলে যান। খুলনা জেলায় জামেয়া সিদ্দিকিয়া পাটকেলঘাটা মাদরাসা সহ একাধিক সরকারীও কওমী মাদরাসায় তিনি শিক্ষকতা করেন এবং টানা একুশ বছর খুলনা ও সাতক্ষীরা জেলায় কাটিয়ে দেন। ১৯৮২ ইংরেজী সনে আবুরহাট মুনিরুল ইসলাম মাদরাসার সাবেক মুহতামিম আমি অধম এবং আমার শ্রদ্ধেয় আব্বাজানের উস্তাদ জগৎ বিখ্যাত আলেম ( ছোট কালে যার খেদমত ও সান্নিধ্যে থাকার আমার সুযোগ হয়েছিল যার স্নেহ আমি জীবনেও ভুলতে পারবনা) হযরত মাওলানা গোলামুর রহমান রাহ.অসুস্ত হয়ে অনেকটা সাহেবেফেরাশ হয়ে গেলে তিনি স্বেচ্ছায় মাওঃ নুরুল হুদা সাহেব কে ডেকে পাঠান এবং হযরত মাওলানা নুরুল হুদা সাহেব ১৯৮২ ইংরেজি সনে আবুরহাট মুনিরুল ইসলাম মাদরাসার মুহতামিমের দায়িত্ব গ্ৰহন করেন। দায়িত্ব গ্ৰহনের পর থেকে  মৃত্যু পর্যন্ত তিনি এই দায়িত্বে বহাল ছিলেন। হযরত মাওলানা নুরুল হুদা সাহেবের সাথী-সঙ্গীদের মধ্যে প্রায় সকলেই এখন কবরবাসী হয়ে গেছেন-হযরত মাওলানা আমিনুল হক সাহেব রাহ. দেওখালী , হযরত মাওলানা মাকসুদ আহমদ রাহ জয়নগর ,হযরত মাওলানা সফিউল্লাহ সাহেব রাহ.লুদ্দাখালী , হযরত মাওলানা আবুতাহের সাহেব রাহ. বাঁশখালী, হযরত মাওলানা মুফিজ সাহেব রাহ. রুকুন্দীপুর,হযরত মাওলানা ইউসুফ সাহেব রাহ.ওসমানপুর,হযরত মাওলানা বেলায়েত হোসেন সাহেব রাহ. বিশুমিয়ারহাট, হযরত মাওলানা ক্বারী নুরুজ্জামান সাহেব রাহ.তেমুহানী তার সাথী-সঙ্গীদের মধ্যে অন্যতম তাঁরা এখন সবাই কবরের বাসিন্দা।
মীরস্বরাই থানায় হযরত মাওলানা নুরুল হুদা সাহেবের উস্তাদ দের মধ্যে - হযরত মাওলানা জহুরুল হক সাহেব রাহ., হযরত মাওলানা আবুবকর সাহেব রহ.পাতাকোর্ট , হযরত মাওলানা সুলতান আহমদ সাহেব রাহ.সাহেবপুর, হযরত মাওলানা আযীযুর রহমান সাহেব রাহ. গোবিনাথপুর, হযরত মাওলানা গোলামুর রহমান সাহেব রাহ. দেওখালী অন‍্যতম ।তারা সকলেই তদানীন্তন সময়ে আবুরহাট মাদরাসার উস্তাদ হিসাবে কর্মরত ছিলেন।
আবুরহাট মাদরাসার প্রতিষ্ঠাকাল থেকে এই পর্যন্ত দীর্ঘ একশ বারো বছরে মাত্র তিন ব‍্যক্তিই অত্র মাদরাসার মুহতামিমের দায়িত্ব পালন করেন-১.হযরত মাওঃ এলাহি বখশ সাহেব রাহ. প্রতিষ্ঠাকাল ১৯০৯ থেকে ১৯৪২ সন পর্যন্ত সময়কাল: ৩৩ বছর ।  ২. হযরত মাওলানা গোলামুর রহমান সাহেব রাহ.১৯৪২ থেকে ১৯৮২ সন পর্যন্ত  সময়কাল: ৪০ বছর।  ৩.হযরত মাওলানা নূরুল হুদা সাহেব রাহ. ১৯৮২ থেকে ২০২০ ইংরেজি সন পর্যন্ত সময়কাল: ৩৮ বছর। আজ ১২/৬/২০২০ ইংরেজী রোজ: শুক্রবার সময় : দুপুর ১২.০৫ মিনিটে মীরস্বরাই উপজেলার বারৈয়ারহাট জেনারেল হাসপাতালে তিনি ইন্তেকাল করেন ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন মৃত্যু কালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর।
লেখক: মুহাদ্দি, হাটহাজারী  মাদরাসা ও কেন্দ্রীয় সাহিত্য বিষয়ক সম্পাদক হেফাজতে ইসলাম বাংলাদেশ