10/28/20


স্টাফ রিপোর্টার: রংপুর নগরীর মডার্ন মোড় এলাকা থেকে গতকাল ২৭ অক্টোবর মাদকাসক্ত ছয় যুবককে আটক করা হয়েছে। তাদের প্রত্যেককে পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের কারাদণ্ড প্রদান করা হয়। 

দুপুরে নগরীর তাজহাট থানাধীন মর্ডান মোড় এলাকায় ভ্রাম্যমাণ আদালতের এক অভিযানের সময় তাদেরকে আটক করা হয় বলে জানান অভিযানে নেতৃত্বদানকারী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা।


আটককৃতরা হলেন- নগরীর তাজহাট আলহাজ্ব নগরের মজিবর রহমানের ছেলে মইনুল হাসান মামুন (২৫), সূত্রাপুরের মৃত মাহাবুল আলমের ছেলে গোলাম রব্বানী (৩৩), একই এলাকার আকবর আলীর ছেলে আমিনুল ইসলাম সোহাগ (২২), তাজহাট আদর্শপাড়ার দিলীপ চন্দ্র রায়ের ছেলে বিনোদ চন্দ্র রায় (২৬), স্টেশন রোড এলাকার মৃত নূর ইসলাম নুরুর ছেলে নুরুল হক মিলন ওরফে হিজড়া মিলন (৩৪) ও নূরপুরের মৃত হুমায়ুন কবিরের ছেলে আসাদুজ্জামান অনিক (২৭)।


নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা জানান, মঙ্গলবার সকালে তাজহাট থানা পুলিশের সহযোগিতায় নগরীর মর্ডান মোড় এলাকায় মাদকবিরোধী অভিযান চালানো হয়। এ সময় ছয়জনকে আটক করা হয়। পরে তাদের প্রত্যেককে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে পাঁচ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে তিন মাসের করাদণ্ড প্রদান করা হয়।

তবে আটক হওয়া মাদকসেবীদের কাছ থেকে কোনো মাদকদ্রব্য উদ্ধার করা যায়নি।


প্রবচন: ইমানুয়েল ম্যাক্রোঁকে বিদ্রূপ করে কার্টুন আঁকায় মৌরতানিয়ার বিখ্যাত কার্টুনিস্ট খালিদ ওলেদ মাওলা ইদরিসের সঙ্গে চুক্তি বাতিল করেছে ফ্রান্সের দূতাবাস।

এই কার্টুনকে আপত্তিকর ও ফরাসি প্রজাতন্ত্রের প্রতীকের প্রতি অবমাননা বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। রিমটুডে ডট নেটের খবরে এমন তথ্য জানা গেছে।

ফ্রান্সে মহানবীকে (সা.) নিয়ে পরিহাসমূলক কার্টুন ও ম্যাক্রোঁর ইসলাম বিদ্বেষ উসকে দেয়ার প্রতিক্রিয়ায় তিনি কার্টুনটি এঁকেছিলেন।

তবে ফরাসি দূতাবাসের এই সিদ্ধান্তে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক বিরূপ প্রতিক্রিয়া দেখা গেছে। 

ম্যাক্রোঁ যেখানে মত ও বাকস্বাধীনতার সুরক্ষার জোর দাবি করে আসছেন, এই ঘটনা একেবারেই তার বিপরীত বলে মনে করছেন তারা। বাকস্বাধীনতার প্রতি ফ্রান্সের পরিহাস হিসেবে দেখছেন এই ঘটনাকে।

ম্যাক্রোঁ মৌলবাদী ইসলামের বিপরীতে দেশের ধর্মনিরপেক্ষ মূল্যবোধ সমুন্নত রাখা নিয়ে দৃঢ়কণ্ঠে কথা বলেন। ফ্রান্স ব্যঙ্গচিত্র দেখানো বন্ধ করবে না বলেও জানান তিনি। অথচ তিনিই ধর্মবিদ্বেষী কাজ করে যাচ্ছেন প্রতিনিয়ত।  

এতে বিশ্বজুড়ে মুসলমানদের মধ্যে ব্যাপক ক্ষোভ দেখা দিয়েছে। বিভিন্ন দেশে ফরাসি পণ্য বয়কটেরও ডাক দেয়া হয়েছে।

এদিকে বিশ্বাসের স্বাধীনতার প্রতি শ্রদ্ধা প্রদর্শন না করার জন্য ও ফ্রান্সের লাখ লাখ মুসলিমকে অবজ্ঞা করার জন্য ফরাসি প্রেসিডেন্টের তীব্র সমালোচনা করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানসহ বিশ্বের প্রভাবশালী অনেক দেশ ও দেশের নেতারা।

স্টাফ রিপোর্টার: দেশের অন্যতম বিভাগীয় শহর রংপুরে স্থানীয় ইমাম ও আলেমদের সমন্বয়ে একটি নতুন সংগঠন আত্মপ্রকাশ করে।

২৬ অক্টোবর সোমবার সকাল ১০টায় বিভাগীয় শহর রংপুরের এতিহ্যবাহী আল জামিয়াতুল কারিমিয়া নুরুল উলুম জুম্মাপাড়া মাদরাসায় রংপুর সিটি কর্পোরেশনের সকল ওয়ার্ড ও জেলার সকল উপজেলার আলেম-ইমামদের সমন্বয়ে ‘ইমাম উলামা পরিষদ রংপুর’ নামে সংগঠনটির উদ্বোধন হয় বলে জানান এর এক নেতা কারী আতাউল হক।

তিনি বলেন, একই দিন বেলা ২ টা পর্যন্ত ইমাম উলামা পরিষদের প্রথম সাধারণ সভাও অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করেন জেলার সকল উপজেলা ও সিটি কর্পোরেশনের সকল ওয়ার্ডের ইমাম ও আলেমগণ।

জুম্মাপাড়া মাদরাসার পরিচালক হাফেজ ইদ্রিস আলীর সভাপতিত্বে ওই সাধারণ সভায় রংপুর সিটির সকল ওয়ার্ড ও সকল উপজেলার জন্য সংগঠনের পক্ষ থেকে পৃথক পৃথক আহ্বায়ক কমিটি গঠন করে দেয়া হয়।


সংগঠনের আরেক নেতা জয়নাল আবেদীন জানান, সম্প্রতি ফ্রান্সে সরকারের প্রত্যক্ষ মদদে মহানবী হযরত মুহাম্মাদ সা. এর কাল্পনিক ও বিকৃত ব্যাঙ্গ কার্টুন প্রদর্শনের প্রতিবাদে আগামী ২৯ অক্টোবর বৃহস্পতিবার সকাল ১০টায় রংপুর প্রেসক্লাব চত্বরে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি ঘোষণা করেছে সংগঠনটি। এই কর্মসূচির মাধ্যমেই তাদের সাংগঠনিক কাজের সূচনা হবে বলে জানান তিনি। 


পরিষদের একজন শীর্ষ নেতা মাওলানা মাহমুদুর রহমান বলেন, সংগঠনটিতে প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন রংপুর জুম্মাপাড়া মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালক হাফেজ ইদ্রিস আলী। অন্যান্যের মধ্যে দায়িত্বে রয়েছেন সভাপতি হিসেবে মাওলানা ইউনুস আলী, সহসভাপতি মুফতি জসিম উদ্দীন ও মুফতী নাজমুল হক, সাধারণ সম্পাদক মাওলানা মাহমুদুর রহমান, সহকারী সম্পাদক মাওলানা সাইফুল ইসলাম জিহাদী ও কারী আশরাফ আলী, সাংগঠনিক সম্পাদক হাফেজ আমজাদ হোসাইন, মিডিয়া সম্পাদক কারী আতাউল হক, মাওলানা কাজী হামদুল্লাহ ও হাফেজ জয়নাল আবেদীন । 

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget